অনেক চেষ্টার পরেও ইংরেজিতে কথা বলতে ব্যার্থ ? How to speak in english without any advance knowledge of english ?

অনেক চেষ্টার পরেও ইংরেজিতে কথা বলতে ব্যার্থ ?

  • Fail to speak English after many attempts ?

আমরা আপনাকে ইংরেজি শেখাতে পারবো না তবে কিভাবে শিখলে আপনি একটু একটু করে ইংরেজিতে কথা বলতে পারবেন সেটা নিয়ে আজ একটু কথা বলবো । আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা ইংরেজি নিয়মিত ভাবে পড়েন কিন্তু দেখা যায় যখন আপনার ইংরেজিতে কথা বলার সময় আসে তখন মাত্র দুই বা তিনটি ওয়ার্ড বলার পরেই আর কিছুই বলতে পারেন না । এর কারন কি ?

ইংরেজি বিষয়টা সম্পুর্ন বাস্তবতার সাথে সম্পৃক্ত । একটু সহজ করে বলতে গেলে আপনি সারাজীবন শিখেই সময় নষ্ট করেছেন । শেখার জন্য এই ১০০% সময় ব্যয় না করে যদি মাত্র ১০% সময় ইংরেজি বাস্তবে প্রয়োগ অর্থাৎ ইংরেজিতে অন্যের সাথে কথোপকথন করতেন তাহলে এতদিনে আপনি অবশ্যই ইংরেজিতে কথা বলতে পারতেন ।

আপনি শুনলে হয়তো অবাক হতে পারেন ইংরেজিতে কথা বলার জন্য গ্রামার এর কয়েকটি টপিক জানলেই হবে । যেমনঃ

◼ প্রথমেই আপনার Words Vocabulary একটু কম বেশি জানার দরকার আছে ।

◼ এর পরে একটু দেখে নিতে পারেন Sentence Sentence গুলো জানা থাকলে আপনি বুঝতে পারবেন কিভাবে একটা অর্থ বহুল বাক্য বানাতে হয় ।

◼ এর পরে যেটা বলছি মন দিয়ে দেখুন । গ্রামার এর এই অংশটি ছাড়া ইংরেজিতে কথা বলা কোনোভাবেই সম্বভ না । এটা হলো Time and tense । যে Tense খুব ভালো করে বুঝতে পারবে সেই ইংরেজিতে কথা বলতে পারবে এতে কোনো সন্দেহ নেই । ইংরেজিতে কথা বলার জন্য Tense কে কিভাবে কাজে লাগাবেন এটা আমরা পূর্বেই আলোচনা করেছিলাম এখানে দেখুন SPOKEN English Helpful Structure | HOW TO MAKE A SENTENCE IN ENGLISH ?

◼ ওপরের টপিক গুলো ভালো করে করতে পারলেই আপনি কম বেশি ইংরেজিতে কথা বলতে পারবেন । তবে ধীরে ধীরে অনান্য টপিক যেমনঃ Preposition, Articles, Verb, Pronoun, Adjective এগুলো শিখে নিতে হবে । তাহলে ইংরেজি আরো সাবলীল ভাবে বলতে পারবেন ।

অনেক হয়েছে লেখাপড়া আসুন একটা মজার গল্প দেখিঃ

আপনি যদি সোশ্যাল মিডিয়া নিয়মিত ব্যবহার করে থাকেন তবে হয়তো এই গল্পটি দেখে থাকবেন । যদি না দেখে থাকেন দেখে নিন । আর যারা দেখেছেন তারাও দেখে নিতে পারেন । 

জার্মানির এক নামকরা ব্যাংকে ব্যাংক ডাকাতির সময় ডাকাত দলের সর্দার বন্দুক হাতে নিয়ে সবার উদ্দেশ্যে বললো, "কেউ কোনো নড়াচড়া করবেন না, টাকা গেলে যাবে সরকারের, কিন্তু জীবন গেলে যাবে আপনার আর  তাই ভাবনা চিন্তা করে আপনার পরবর্তী পদক্ষেপ ঠিক করুন।"
এই কথা শোনার পর, সবাই শান্ত হয়ে চুপচাপ মাথা নিচু করে শুয়ে পড়েছিল। এই ব্যাপারটাকে বলে "Mind Changing Concept”, অর্থাৎ মানূষের ব্রেইনকে আপনার সুবিধা অনুযায়ী অন্যদিকে কনভার্ট করে ফেলা।
সবাই যখন শুয়ে পড়েছিল, তখন এক সুন্দরী মহিলার কাপড় অসাবধানতা বসত তার পা থেকে কিছুটা উপরে ঊঠে গিয়েছিল এমন সময় ডাকাত দলের সর্দার তার দিকে তাকিয়ে চিৎকার করে বলে উঠলো, "আপনার কাপড় ঠিক করুন! আমরা এখানে ব্যাংক ডাকাতি করতে এসেছি, রেপ করতে না।"
এই ব্যাপারটাকে বলে "Being Professional”, অর্থাৎ আপনি যেটা করতে এসেছেন, সেটাই করবেন। যতই প্রলোভন থাকুক অন্যদিকে মনোযোগ দেওয়া যাবে না।
যখন ডাকাতরা ডাকাতি করে তাদের আস্তানায় ফিরে এলো তখন এক ছোট ডাকাত(এমবিএ পাশ করা) ডাকাত দলের সর্দার(যে ক্লাস ফাইভ পর্যন্ত পড়াশোনা করেছে)কে বললো, "বস চলেন টাকাটা গুনে ফেলি"
ডাকাত দলের সর্দার মুচকি হেসে বললো, তার কোনোই প্রয়োজন নেই, কেনোনা একটু পরে টিভি ছাড়লে নিউজ চ্যানেলগুলোই বলে দেবে আমরা কতো টাকা নিয়ে এসেছি।
এই ব্যাপারটাকে বলে "Experience"। অভিজ্ঞতা যে গতানুগতিক সার্টিফিকেট এর বাইরে গিয়েও কাজ করতে পারে, ইহা তার একটি ঊৎকৃষ্ট প্রমাণ।
ডাকাতরা চলে যাওয়ার সাথে সাথেই ব্যাংক এর এক কর্মচারি ব্যাংক ম্যানেজারের কাছে ছুটে এসে বললো, স্যার তাড়াতাড়ি চলেন পুলিশকে ফোন করি, এখনই ফোন করলে ওরা বেশিদূর যেতে পারবে না। ব্যাংক ম্যানেজার কর্মচারিকে থামিয়ে দিয়ে বললো, ওদেরকে আমাদের সুবিধার জন্যই এই ২০ মিলিয়ন টাকা নিয়ে যেতে দেওয়া উচিৎ, তাহলে আমরা যে ৭০ মিলিয়ন টাকার গরমিল করেছি, তা এই ডাকাতির ভিতর দিয়েই চালিয়ে দেওয়া যাবে।
এই ব্যাপারটাকে বলে, Swim with the tide, অর্থাৎ নিজের বিপদকেও বুদ্ধি দিয়ে নিজের সুবিধা হিসেবে ব্যবহার করা।
কিছু সময় পরেই, টিভিতে রিপোর্ট আসলো, ব্যাংক ডাকাতিতে ১০০ মিলিয়ন টাকা লোপাট। ডাকাতরা সেই রিপোর্ট দেখে বারবার টাকা গুনেও ২০ মিলিয়ন এর বেশি বাড়াতে পারলো না। ডাকাত দলের সর্দার রাগে ক্রুদ্ধ হয়ে বললো, "শালা আমরা আমাদের জীবনের ঝুকি নিয়ে, এতো কিছু ম্যানেজ করে মাত্র ২০ মিলিয়ন টাকা নিলাম আর ব্যাংক ম্যানেজার শুধুমাত্র এক কলমের খোঁচাতেই ৮০ মিলিয়ন টাকা সরিয়ে দিল। শালা চোর-ডাকাত না হয়ে পড়াশোনা করলেই তো বেশি লাভ হত।"
এই ব্যাপারটাকে বলে "Knowledge is worth as much as gold!" অর্থাৎ অসির চেয়ে মসী বড়।
ব্যাংক ম্যনেজার মন খুলে হাসছে, কেনোনা তার লাভ ৮০ মিলিয়ন টাকা। ৭০ মিলিয়ন টাকার গরমিল করেও সে আরও ১০ মিলিয়ন টাকা এই সুযোগে তার নিজের পকেটে ঢুকিয়ে ফেলেছে।
এই ব্যাপারটাকে বলে,
"Seizing the opportunity.” Daring to take risks!
অর্থাৎ সুযোগ থাকলে তাকে কাজে লাগানোই উচিৎ...!

গল্পটি থেকে কি বুঝলেন ? 

আপনার অভিজ্ঞতার মাধ্যমেই আপনি যেকোনো কাজ করতে পারবেন । ইংরেজি যাদের মাতৃভাষা তারা কি গ্রামার শিখে ইংরেজি বলা শুরু করে, আপনি বাংলায় কথা বলেন আপনি কি বাংলা ব্যকরন শেখার পরে বাংলায় কথা বলা শুরু করেছিলেন ।  মূল কথা হলো প্রাকটিস আপনি যত ইংরেজিতে কথা বলতে থাকবেন ততটাই সাবলীল হতে থাকবে । 

মনে রাখবেন শুধুমাত্র গ্রামার শেখাটাই ইংরেজিতে কথা বলার জন্য যথেষ্ট নয় । নিয়মিত যারা ইংরেজিতে কথা বলে কেবল তারাই শেষ পর্যন্ত ইংরেজিতে কথা বলতে পারবেন । প্রথমে হয়তো বা একটু একটু ভুল বলবেন কিন্তু ধীরে ধীরে সেটা ঠিক হয়ে যাবে । একটা পর্যায়ে গিয়ে দেখবেন আর ভুল হচ্ছে না । 

◾ আসুন দেখে নেই ইংরেজিতে কথা বলতে কোন বিষয়গুলো আপনাকে সাহায্য করতে পারে - 

◾ আরো কিছু উপায় আছে যেগুলো একইভাবে আপনাকে সাহায্য করতে পারে -

  • ইংরেজি পত্রিকা নিয়মিত পড়ার অভ্যাস করতে পারলে আপনি নিজেই বুঝতে পারবেন, মাত্র এক মাসের মধ্যেই আপনার ইংরেজি স্কিল কতটা বেড়ে যাবে ।
  • প্রয়োজনে Google Translate - https://translate.google.com এর সহায়তা নিতে পারেন ।
  • বেশ কিছু অনলাইন ওয়েবসাইট আছে যেখান থেকে গ্রামার এর ভুল গুলো যাচাই করতে পারেন । প্রয়োজনে এই সাইটগুলো দেখতে পারেন । Example: www.grammarly.com

Switch To English Language

Post a Comment

Please express your needs and emotions by using comment Box above.